• সোমবার, ২০ মে ২০২৪, ০৮:৫৩ পূর্বাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ নওয়াপাড়া পৌর মেয়রের সুসজ্জিত নতুন অফিস উদ্বোধন অন-অনুমোদিত ও ভেজাল ইউনানী, আয়ুর্বেদিক কোম্পানির প্রাণঘাতী ঔষধে বাজার সয়লাব টানা চারবার চ্যাম্পিয়ন হয়ে ম্যান সিটির ইতিহাস দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু বাফুফের টি–টোয়েন্টি বিশ্বকাপ: ভারত–পাকিস্তান ফাইনাল দেখছেন কাইফ স্টার স্পোর্টসের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুললেন রোহিত শর্মা অবশেষে ২০০ টপকে জিতল হায়দরাবাদ ফাঁস হওয়া ছবি নিয়ে যা বললেন পরিচালক নির্বাচন যে খুব সহজ কাজ নয়, সেটি টের পাচ্ছেন কঙ্গনা! প্রচণ্ড গরমেও আমরা মাথা ঠান্ডা রাখি… ২৫ দিন পর বাড়িতে ফিরলেন, কোথায় ছিলেন এই অভিনেতা? শূন্য থেকে বলিউডের শীর্ষে ভোটে জিতলে অভিনয়কে বিদায় জানাবেন কঙ্গনা শিল্পী সমিতির সদস্যপদ ফিরে পেয়ে যা বললেন জায়েদ খান অভিনেত্রীর মৃত্যুর শোক সইতে না পেরে স্বামীর আত্মহত্যা

দেশীয় সংস্কৃতি বিকাশে নজরুল চর্চা বাড়াতে হবে

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল বলেছেন, দেশীয় সংস্কৃতি বিকাশে নজরুল চর্চা বাড়াতে হবে। কবি কাজী নজরুল ইসলাম মানবতার কবি, তিনি সাম্য, বিদ্রোহ ও অসাম্প্রদায়িক কবি ছিলেন। সমাজের নির্যাতিত, অবহেলিত, নিষ্পেষিত মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্যে তিনি আজীবন কাজ করেছেন। কবিতা, উপন্যাস, গল্প, প্রবন্ধ, সঙ্গীতসহ সাহিত্যের সকল ক্ষেত্রে তার রয়েছে অসামান্য অবদান। ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠা করতে প্রতিটি স্তরে কাজী নজরুলের লেখনী অনুপ্রেরণা ও শক্তি যুগিয়েছে। কাজী নজরুল ও বঙ্গবন্ধুর আদর্শ অভিন্ন ও অবিচ্ছেদ্য। তিনি আরো বলেন, নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে ও মুক্তিযুদ্ধ এবং কবি কাজী নজরুলের চেতনায় গড়ে তুলতে হবে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষক সোসাইটির উদ্যোগে ৩০ আগস্ট সোমবার বিকেলে বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষক সোসাইটির চেয়ারম্যান অধ্যক্ষ এম. শরিফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বকক্তব্য রাখেন, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মোঃ জাকেরুল আবেদীন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ সুপ্রিম কোর্টের ডেপুটি এ্যাটর্নী জেনারেল এড. এ কে এম দাউদুর মিনা, কুয়েত-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির প্রেসিডেন্ট মোহাম্মদ হাবিবুর রহমান, প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ মহিউদ্দিন তালুকদার ও জাতীয় কবিতা মঞ্চের সভাপতি কবি মাহমুদুল হাসান নিজামী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.